টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) বিদ্যুৎ বিভাগ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৬ অক্টোবর ২০২১

নেট মিটারিং পদ্ধতিতে রুফটপ সোলার সিস্টেম স্থাপন বিষয়ে বিদ্যুৎ বিতরণ ইউটিলিটির কর্মকর্তাগণের জন্য চলতি অর্থবছরে (২০২১-২২) আয়োজিত প্রশিক্ষণ কর্মশালা, ২য় ব্যাচ


প্রকাশন তারিখ : 2021-10-26

 

সংবাদ বিজ্ঞপ্তি

 

 

নেট মিটারিং নির্দেশিকা-২০১৮ অনুসরণে সোলার সিস্টেম স্থাপনে বিদ্যুৎ বিতরণ ইউটিলিটির কর্মকর্তাগণের নিয়ে আয়োজিত প্রশিক্ষণ কর্মশালার ২য় ব্যাচ অদ্য ২৫ অক্টোবর ২০২১ তারিখ সকাল ৯.৪৫ ঘটিকা হতে বিকাল ৩.০০ ঘটিকা পর্যন্ত Zoom ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত হয়। টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) প্রশিক্ষণ কর্মশালাটি আয়োজন করে।

 

সরকার প্রণীত উল্লেখিত নির্দেশিকা অনুসরণে গ্রিড-টাইড সোলার সিস্টেম স্থাপনে বিদ্যুৎ বিতরণ ইউটিলিটির সক্রিয় ভূমিকা রয়েছে। বিদ্যুৎ বিতরণ ইউটিলিটির কর্মকর্তাগণ এ বিষয়ে ভালোভাবে অবহিত হলে দ্রুতই উল্লেখযোগ্য ক্যাপাসিটির রুফটপ সোলার সিস্টেম দেশে স্থাপিত হবে এবং নবায়নযোগ্য জ্বালানির শেয়ার বাড়বে। এ উদ্দেশ্যে স্রেডা বিদ্যুৎ বিতরণ ইউটিলিটিসমূহের তত্ত্বাবধায়ক প্রকৌশলী/মহাব্যবস্থাপক হতে উপ-সহকারী প্রকৌশলী পর্যন্ত সকল কর্মকর্তাগণের জন্য পর্যায়ক্রমে সংক্ষিপ্ত অনলাইন প্রশিক্ষণের উদ্যোগ গ্রহণ করেছে। ৬টি বিতরণ ইউটিলিটি হতে প্রায় ৪০০০ জন কর্মকর্তা অনলাইনে রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন,

যার মধ্যে গতবছর ১৩৪৮ জনকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। অবশিষ্ট কর্মকর্তাদেরকে নিয়ে চলতি অর্থবছরে আরো ৪টি প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করা হচ্ছে। কর্মশালার ১ম ব্যাচে ৫০০ জনকে নিয়ে গত ০৪ অক্টোবর ২০২১ খ্রি: তারিখে সম্পন্ন হয়েছে এবং অদ্য ২য় ব্যাচ অনুষ্ঠিত হয়েছে।

 

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) এর নেতৃত্বে ঢাকা শহরে মেট্রোরেল প্রকল্প বাস্তবায়নের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। সর্বপ্রথম চালু হবে MRT Line-6, যার উত্তরা ডিপোতে অবস্থিত ওয়ার্কশপ এবং স্ট্যাবেলিং শেড-এর উপরে অনেক রুফটপ এরিয়া রয়েছে, যা রুফটপ সোলার সিস্টেম স্থাপনের জন্য খুবই উপযোগী। অনুরুপভাবে প্রকল্পের অন্যান্য ভবন এবং স্টেশনগুলোতেও রুফটপ সোলার স্থাপনের সম্ভাবনা রয়েছে। ভারতের দিল্লী মেট্রোতে অনুরুপভাবে রুফটপ সোলার সিস্টেম স্থাপন করা হয়েছে। স্রেডার প্রতিনিধিদল কর্তৃক গত ৭ অক্টোবর, ২০২১ তারিখে DMTCL এর উত্তরা ডিপোতে পরিদর্শন করা হয়েছে।  তাছাড়া মোংলা বন্দর কর্তৃপক্ষের বিভিন্ন স্থাপনাগুলোতে রুফটপ সোলার সিস্টেম স্থাপনের যথেষ্ট সম্ভাবনা রয়েছে। এবিষয়ে বন্দর কর্তৃপক্ষের সাথে স্রেডার চেয়ারম্যানের দ্বিপাক্ষিক আলোচনা হয়েছে। উভয় প্রতিষ্ঠানের নেট মিটারিং কার্যক্রম বাস্তবায়ন তরান্বিতকরণের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাগণকে কর্মশালায় অন্তর্ভূক্ত করা হয়েছে।

 

এই প্রশিক্ষণ কর্মশালার ২য় ব্যাচের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি এবং বিদ্যুৎ বিভাগের সচিব জনাব মো: হাবিবুর রহমান। অনুষ্ঠানটি পরিচালনা এবং সভাপতিত্বের দায়িত্ব পালন করেন টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) জনাব মোহাম্মদ আলাউদ্দিন। জনাব মোহাম্মদ গোলাম সরওয়ার ই কায়নাত সদস্য (নবায়নযোগ্য জ্বালানি), স্রেডা’সহ অন্যান্য উপস্থাপকগণের আলোচনা এবং বিদ্যুৎ বিতরণ ইউটিলিটির কর্মকর্তা/কর্মচারীগণের অংশগ্রহণে উক্ত কর্মশালাটি প্রাণবন্ত হয়ে ওঠে।



Share with :

Facebook Facebook