টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) বিদ্যুৎ বিভাগ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩০ সেপ্টেম্বর ২০২১

Training on ‘Awareness Raising on Energy Efficiency and Conservation’ (1st Batch) শীর্ষক প্রশিক্ষণ আয়োজিত


প্রকাশন তারিখ : 2021-09-30

টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ ২০৩০ সালের মধ্যে ২০% জ্বালানি সাশ্রয়ের অভিলক্ষ্য সামনে রেখে কাজ করে যাচ্ছে। উক্ত লক্ষ্যমাত্রা অর্জনের উদ্দেশ্যে সুনিদিষ্ট কর্মকৌশল ভিত্তিক জ্বালানি দক্ষতা ও সংরক্ষণ সংক্রান্ত মাস্টার প্ল্যান আপটু ২০৩০ প্রণয়ন করা হয়েছে। উক্ত মাস্টার প্ল্যান এর উল্লেখিত কার্যক্রমসমূহের সুষ্ঠু বাস্তবায়নের অংশ হিসেবে সরকার ইতোমধ্যে “জ্বালানি দক্ষতা ও সংরক্ষণ বৃদ্ধি কার্যক্রমে অর্থায়ন প্রকল্প” এর কার্যক্রম শুরু করা হয়েছে।

 

এ প্রকল্পের অধীনে জ্বালানি দক্ষতা ও সংরক্ষণ বিষয়ে জনসচেতনতা তৈরীর লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করা হয়। সেই উদ্দেশ্যে গত ২৮ ও ২৯ সেপ্টেম্বর, ২০২১ খ্রি: দুই দিন ব্যাপী অনলাইন প্লাটফর্ম জুম এর মাধ্যমে ‘Training on ‘Awareness Raising on Energy Efficiency and Conservation’ শীর্ষক প্রশিক্ষণের ১ম ব্যাচ এর প্রশিক্ষণ সম্পন্ন করা হয়। প্রশিক্ষণটির মাধ্যমে বিভিন্ন সেক্টরে জ্বালানী দক্ষতা ও সংরক্ষন সম্পর্কিত বিভিন্ন দিক তুলে ধরা হয়।

 

প্রশিক্ষণটি জাতীয় এবং আন্তর্জাতিক প্রশিক্ষকগণ দ্বারা পরিচালিত হয়েছে এবং বিভিন্ন সরকারী সংস্থার কর্মকর্তাবৃন্দ এ প্রশিক্ষণ কর্মসূচীতে অংশগ্রহণ করেন।

 

আন্তর্জাতিক মানের গবেষণা প্রতিষ্ঠান Mitsubishi Research Institute, Inc. এর সহযোগিতায় আয়োজিত উক্ত প্রশিক্ষণে ৩২ জন অংশগ্রহণকারীকে প্রশিক্ষণ দেওয়া হয়। এ প্রশিক্ষণটি মাননীয় প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা (মন্ত্রী) জনাব তৌফিক-ই-ইলাহী চৌধুরী,বীর বিক্রম, পিএইচডি মহোদয় উদ্বোধন করেন এবং স্রেডার চেয়ারম্যান জনাব মোহাম্মদ আলাউদ্দিন (অতিরিক্ত সচিব) সমাপ্তি ঘোষণা করেন। প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীদের মূল্যায়ন করা হয় এবং সনদপত্র বিতরণ করা হয়।



Share with :

Facebook Facebook