টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) বিদ্যুৎ বিভাগ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১২ সেপ্টেম্বর ২০২১

টেকসই জ্বালানি বিষয়ক উদ্ভাবনী ধারণা বিকাশে ‘বিকিরণ’ শীর্ষক প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন।


প্রকাশন তারিখ : 2021-09-12

বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের মাঝে জ্বালানি দক্ষতা ও সংরক্ষণ বিষয়ে সচেতনতা সৃষ্টি এবং উদ্ভাবনী ধারণা বিকাশে তাদের উৎসাহিত করতে টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা, জিআইজেড এর সহযোগিতায় আয়োজন করতে যাচ্ছে ‘বিকিরণ’ শীর্ষক প্রতিযোগিতা। গত ৯ সেপ্টেম্বর ভার্চুয়াল মাধ্যমে প্রতিযোগিতাটির উদ্বোধনী অনুষ্ঠান আয়োজিত হয়।

জ্বালানির দক্ষ ব্যবহার এবং সংরক্ষণে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে স্রেডা বিভিন্ন সময়োপযোগী উদ্যোগ গ্রহণ করেছে। স্রেডা ইতোমধ্যে মুজিব শতবর্ষ উদযাপনের অংশ হিসাবে “সাশ্রয়ে জ্বালানি, সমৃদ্ধ আগামী”- শীর্ষক দেশব্যাপী একটি সচেতনতামূলক প্রচারাভিযান শুরু করেছে । এই প্রচারাভিযানের অংশ হিসাবেই আয়োজিত হচ্ছে ‘বিকিরণ’।

আবাসিক ও বাণিজ্যিক ভবনে জ্বালানি দক্ষতা বৃদ্ধি, গ্রামাঞ্চলে টেকসই জ্বালানি প্রযুক্তি ব্যবহার করে জীবনযাত্রার মান উন্নয়ন, এবং শিশু-কিশোরদের জ্বালানি সাশ্রয় বিষয়ে সচেতন করে তোলা – এই তিন বিষয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের কাছ থেকে আহ্বান করা হচ্ছে উদ্ভাবনীমূলক সমাধান। বাংলাদেশের যেকোন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ২-৪ জনের দল তৈরি করে আগামী ১৯ সেপ্টেম্বরের মধ্যে www.bikiron.org এর মাধ্যমে প্রতিযোগিতার জন্য নিবন্ধন করতে পারবে। নিবন্ধিত উদ্ভাবনী ধারণাগুলোর মধ্যে সম্ভাবনাময় ধারণাগুলো প্রতিযোগিতার পরবর্তী পর্যায়ের জন্য উত্তীর্ণ হবে। এ পর্যায়ে উত্তীর্ণ টীমগুলো টেকসই জ্বালানি খাতের স্বনামধন্য বিশেষজ্ঞদের সাহচর্যে ধারণাগুলোকে আরও সুগঠিত করার সুযোগ পাবে। একইসাথে তাদের দক্ষতা উন্নয়নের জন্য আয়োজন করা হবে আরো কিছু ওয়েবিনার। প্রক্রিয়ার শেষে বিজয়ী দলসমূহ পাবে আকর্ষণীয় পুরষ্কার, এবং তাদের ধারণাগুলি বাস্তবায়নের জন্য কারিগরি সহায়তা।  

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জনাব মোহাম্মদ আলাউদ্দিন, চেয়ারম্যান, স্রেডা।  মোঃ হাবিবুর রহমান,সচিব,বিদ্যুৎ বিভাগ বিশেষ অতিথি হিসাবে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব নসরুল হামিদ, এম.পি। তিনি মুজিববর্ষে তরুণদের উদ্দেশ্যে টেকসই জ্বালানি বিষয়ক এধরণের একটি প্রতিযোগিতা আয়োজন করায় স্রেডাসহ সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানান। তিনি বলেন, “আমার বিশ্বাস আমাদের মেধাবী তরুণরা এ বিষয়গুলি নিয়ে চিন্তা ভাবনা করবে এবং নিজেদের উদ্ভাবনী মেধা ও শ্রমের সংযোগ ঘটিয়ে বরাবরের মতই দেশের উন্নয়নে জোরালোভাবে অংশগ্রহণ করবে।”

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মিজ ফারজানা মমতাজ, সদস্য (যুগ্মসচিব),জ্বালানি দক্ষতা ও সংরক্ষণ, স্রেডা; জনাব আল মুদাব্বির বিন আনাম, প্রোগ্রাম কোঅরডিনেটর, রিনিউয়েবল এনার্জি এন্ড এনার্জি এফিশিয়েন্সি প্রোগ্রাম, জিআইজেড, ড. মোঃ জিয়াউর রহমান খান,অধ্যাপক, তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং ডঃ সুব্রত কুমার আদিত্য, অধ্যাপক, তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।  এছাড়াও সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি, উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানের প্রতিনিধি এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপস্থিতিতে অনুষ্ঠানটি প্রাণবন্ত হয়ে ওঠে।



Share with :

Facebook Facebook