টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) বিদ্যুৎ বিভাগ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১০ অক্টোবর ২০২১

National Solar Help Desk Inauguration


প্রকাশন তারিখ : 2021-08-19

 

প্রেস রিলিজঃ

নেট মিটারিং-এর আওতায় রুফটপ সোলার-এর জন্য ওয়ান স্টপ সার্ভিস প্রদান করবে 'ন্যাশনাল সোলার হেল্প ডেস্ক'

 

১৯ আগস্ট ২০২১: ন্যাশনাল সোলার হেল্প ডেস্ক-এর উদ্বোধনী অনুষ্ঠান ১৯ আগস্ট ২০২১, টেকসই এবং নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা)কার্যালয়ে অনুষ্ঠিত হয়।হেল্প ডেস্ক স্থাপনে টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা)-কে কারিগরি সহযোগিতা দিয়েছে জার্মান ডেভেলপমেন্ট কোঅপারেশন(জিআইজেড)।

স্রেডা নবায়নযোগ্য জ্বালানি উন্নয়নের জাতীয় লক্ষ্য অর্জনের প্রচেষ্টায় প্রতিশ্রুতিবদ্ধ। এই লক্ষ্য বাস্তবায়নের জন্য, স্রেডা নেট মিটারিং এর অধীনে রুফটপ সোলার উন্নয়নের জন্য একটি নির্দেশিকা জারি সহ বেশ কয়েকটি উদ্যোগ গ্রহণ করেছে। ২০১৮ সালে প্রণীত নেট মিটারিং নির্দেশিকাটি শিল্প, বাণিজ্যিক এবং আবাসিক ভবনগুলিতে রুফটপ সোলার বাস্তবায়নের পথ উন্মুক্ত করে এবং নিজস্ব-ব্যবহারের পরে গ্রাহকদের উদ্বৃত্ত বিদ্যুৎ জাতীয় গ্রিডে স্থানান্তর করার সুযোগ তৈরি করে।

নেট মিটারিং-এর অধীনে রুফটপ সোলার প্রকল্পের সফল বাস্তবায়নে সহায়তা করার জন্য একটি সাধারণ প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে ন্যাশনাল সোলার হেল্প ডেস্ক। যেকোনো আগ্রহী ব্যক্তি আবেদনের শর্তাবলী, আবেদন প্রক্রিয়া, অর্থায়ন, বাস্তবায়ন প্রক্রিয়া এবং রুফটপ সোলার সিস্টেমের প্রযুক্তিগত বৈশিষ্ট্য সম্পর্কে প্রাসঙ্গিক তথ্য shd.sreda.gov.bd প্ল্যাটফর্ম থেকে জানতে পারবেন। এছাড়াও ভার্চুয়াল মিটিংয়ের মাধ্যমে, অথবা আইইবি বিল্ডিং, রমনায় অবস্থিত স্রেডা অফিসে সরাসরি উপস্থিত হয়ে আগ্রহী গ্রাহক সেবা গ্রহণ করতে পারবেন।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব নসরুল হামিদ এমপি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি সংযুক্ত হন। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের সচিব, জনাব মোঃ হাবিবুর রহমান, বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল (বিইপিআরসি)-এর চেয়ারম্যান (সচিব) জনাব সত্যজিত কর্মকার , এবং জার্মান দূতাবাসের হেড অফ ডেভেলপমেন্ট কোঅপারেশন মিস ক্যারেন ব্লুম উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

মাননীয় প্রতিমন্ত্রী তাঁর ভাষণে উল্লেখ করেন যে, “দেশব্যাপী রুফটপ সোলার সম্প্রসারণের লক্ষ্যে প্রতিষ্ঠিত  ন্যাশনাল সোলার হেল্প ডেস্ক একটি ওয়ান স্টপ সার্ভিস সেন্টার হিসেবে হিসেবে কাজ করবে”। তিনি মুজিব বর্ষে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের জন্য এই উদ্যোগ নেওয়ার জন্য স্রেডা-কে ধন্যবাদ জানান।



Share with :

Facebook Facebook