টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) বিদ্যুৎ বিভাগ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৭ অক্টোবর ২০২১

“Role of Star Labeling Program for Reducing Energy Demand & CO2 Emission in Bangladesh” শীর্ষক সেমিনার আয়োজিত


প্রকাশন তারিখ : 2021-10-06

টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ ২০৩০ সালের মধ্যে ২০% জ্বালানি সাশ্রয়ের অভিলক্ষ্য সামনে রেখে কাজ করে যাচ্ছে। উক্ত লক্ষ্যমাত্রা অর্জনের উদ্দেশ্যে সুনিদিষ্ট কর্মকৌশল ভিত্তিক জ্বালানি দক্ষতা ও সংরক্ষণ সংক্রান্ত মাস্টার প্ল্যান আপটু ২০৩০ প্রণয়ন করা হয়েছে। উক্ত মাস্টার প্ল্যান এর উল্লেখিত কার্যক্রমসমূহের সুষ্ঠু বাস্তবায়নের অংশ হিসেবে সরকার ইতোমধ্যে “জ্বালানি দক্ষতা ও সংরক্ষণ বৃদ্ধি কার্যক্রমে অর্থায়ন প্রকল্প” এর কার্যক্রম শুরু করা হয়েছে।

এ প্রকল্পের অধীনে জ্বালানি দক্ষতা ও সংরক্ষণের জন্য বিভিন্ন দপ্তর ও সংস্থার কর্মকর্তা ও কর্মচারীদের নিয়ে সভা, সেমিনার, সিম্পোজিয়ামের আয়োজন করা হয়। সেই উদ্দেশ্যে গত ০৬ অক্টেবর, ২০২১ খ্রি: টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা)’র ৪৫ জন কর্মকর্তা ও কর্মচারীদের অংশগ্রহণে দিন ব্যাপী “Role of Star Labeling Program for Reducing Energy Demand & CO2 Emission in Bangladesh” সেমিনারের আয়োজন করা হয়। স্রেডা’র হল রুম (গোমতি) তে অনুষ্ঠিত সেমিনারটিতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইইসিপিএফপি প্রকল্পের TA Task Team এর কনসালটেন্ট Yashusi Iida. 

সেমিনারটিতে জ্বালানির চাহিদা হ্রাস ও কার্বন-ডাই-অক্সাইড এর মাত্রা কমানোর জন্য জ্বালানি দক্ষতা ও সংরক্ষণের বিভিন্ন দিক তুলে ধরা হয়। সেমিনারটি স্রেডার কর্মকর্তাদের কারিগরী দক্ষতা উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা ব্যক্ত করেন প্রধান অতিথি।

স্রেডার চেয়ারম্যান জনাব মোহাম্মদ আলাউদ্দিন (অতিরিক্ত সচিব) এর সঞ্চালনায় সেমিনারটিতে আলোচনায় অংশগ্রহণ করেন মিজ ফারজানা মমতাজ, সদস্য (জ্বালানি দক্ষতা ও সংরক্ষণ), যুগ্মসচিব, স্রেডা, জনাব মোঃ রেজাউল হক, প্রকল্প পরিচালক, ইইসিপিএফপি, স্রেডা ও জনাব তৌফিক রহমান, সহকারী প্রকল্প পরিচালক, কারিগরী, ইইসিপিএফপি, স্রেডা।



Share with :

Facebook Facebook